শিখন ও মূল্যায়নের সহজ পাঠ - স্বাস্থ্য সুরক্ষা

শ্রেণি : নবম
সংস্করণ : ২০২৪
পৃষ্ঠা :২৪০
সর্বোচ্চ খুচরা মূল্য (MRP) : ১৮০ টাকা

Buy Link


বইটির বৈশিষ্ট্য:
পাঠ সহায়ক বিষয়বস্তু
প্রতিটি বিষয়ের মৌলিক জ্ঞান আহরণের জন্য অধ্যায়ের শুরুতেই রয়েছে 'পাঠ সহায়ক বিষয়বস্তু'। এখানে অধ্যায়ের বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারণার পাশাপাশি অ্যাক্টিভিটি সম্পাদনের জন্য বিভিন্ন উৎস থেকে যেসব তথ্য সংগ্রহ করা আবশ্যক সেসব সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপন করা হয়েছে। আর তা মনে রাখার সুবিধার্থে দেওয়া হয়েছে কুইজ আকারে ছোটো ছোটো প্রশ্ন।

পাঠ মূল্যায়ন
'পাঠ সহায়ক বিষয়বস্তু'র ওপর জ্ঞান ও দক্ষতা যাচাইয়ের জন্য যোগ্যতাভিত্তিক প্রশ্ন ও উত্তর দেওয়া হয়েছে এ অংশে। শিক্ষার্থী এগুলো অনুশীলনের মধ্য দিয়ে যাচাই করে নিতে পারবে 'পাঠ সহায়ক বিষয়বস্তু' কতটা রপ্ত করতে পেরেছে।

শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম
শিখনকালীন মূল্যায়নে পাঠ্যবইয়ের অ্যাক্টিভিটিগুলো কীভাবে সম্পন্ন করতে হবে তার যথাযথ দিকনির্দেশনাসহ নমুনা উত্তর দেওয়া হয়েছে এ অংশে। সেইসঙ্গে রয়েছে 'মূল্যায়ন নির্দেশক ছক'। এছাড়া শিক্ষার্থীর অধিক অনুশীলনের জন্য রয়েছে অতিরিক্ত কার্যক্রম ও তা মূল্যায়নের জন্য নির্ধারিত ছক। এ অংশের মাধ্যমে শিক্ষার্থী সহজেই বাসায় নিজে নিজে প্রস্তুতি নিতে পারবে; পাশাপাশি অভিভাবক ও শিক্ষকগণও যথাযথভাবে পাঠদান ও মূল্যায়ন করতে পারবেন।

শিখন অভিজ্ঞতাভিত্তিক মূল্যায়ন ছক
প্রতিটি শিখন অভিজ্ঞতার শেষে শিক্ষার্থীর প্রাপ্ত স্কোর সংরক্ষণের জন্য পারদর্শিতার সূচক (PI) উল্লেখ করে শিখন অভিজ্ঞতাভিত্তিক মূল্যায়ন ছক দেওয়া হয়েছে। এটির মাধ্যমে একজন শিক্ষার্থীর শিখনকালীন মূল্যায়নে প্রাপ্ত □ /O /△ সম্পর্কে পরিষ্কার চিত্র পাওয়া যাবে। শিক্ষকগণও এটি দেখে সহজেই 'নৈপুণ্য' অ্যাপে ইনপুট দিতে পারবেন।

সামষ্টিক মূল্যায়ন প্রস্তুতি
এখানে সামষ্টিক মূল্যায়ন প্রস্তুতির জন্য পাঠ্যবইয়ের বিভিন্ন শিখন অভিজ্ঞতার ওপর প্রতিবেদন, পোস্টার, ব্যানার, লিফলেট, ডায়াগ্রাম, অ্যাসাইনমেন্ট ইত্যাদি ধরনভিত্তিক কার্যক্রম উপস্থাপন করা হয়েছে। এছাড়া সম্ভাব্য যোগ্যতাসমূহের ওপর ষাণ্মাসিক ও বাৎসরিক সামষ্টিক মূল্যায়নের উপযোগী নমুনা কার্যক্রম দেওয়া হয়েছে। এগুলো অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীরা সামষ্টিক মূল্যায়নে অংশগ্রহণের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে উঠবে।